শ্মশানের মাটি কেটে বিক্রি করে দেওয়ার অভিযোগ তৃণমূল আশ্রিত জমি মাফিয়াদের বিরুদ্ধে - Bangla Hunt

শ্মশানের মাটি কেটে বিক্রি করে দেওয়ার অভিযোগ তৃণমূল আশ্রিত জমি মাফিয়াদের বিরুদ্ধে

By Bangla Hunt Desk - April 19, 2024

মালদা- হরিশ্চন্দ্রপুরে মাটি মাফিয়াদের দৌরাত্ম্য দিনের পর দিন বেড়েই চলেছে। এবার সরকারি শ্মশানের মাটি কেটে বিক্রি করে দেওয়ার অভিযোগ উঠেছে এলাকারই তৃণমূল আশ্রিত জমি মাফিয়াদের বিরুদ্ধে।হরিশ্চন্দ্রপুর থানার মহেন্দ্রপুর গ্রাম পঞ্চায়েত এলাকার ঘটনা।

জমিদারদের দান করা শ্মশানের জমি নিজেদের নামে রেকর্ড করে প্রকাশ্য দিবালোকে ওই শ্মশান থেকে চল্লিশ লক্ষ টাকার মাটি কেটে বিক্রি করে দেওয়া হয়েছে বলে অভিযোগ গ্রামবাসীদের। আর এই কাজে জমি মাফিয়াদের পেছন থেকে মদত যুগিয়েছেন শাসকদলের নেতারা। আর এই ঘটনায় সরব হয়েছেন স্থানীয় বাসিন্দারা। থানা থেকে শুরু করে স্থানীয় প্রশাসনের বিভিন্ন দপ্তরে তারা গণস্বাক্ষর সম্বলিত অভিযোগ জমা করেছেন। কিন্তু সব কিছু দেখেশুনেও প্রশাসন নির্বিকার।অবিলম্বে এই জমি ফেরত না পাওয়া গেলে ভোটের আগেই
বৃহত্তর আন্দোলনে নামার হুমকি দিয়েছে স্থানীয়রা। যদিও হরিশ্চন্দ্রপুর ১ ব্লক ভূমি ও ভূমি সংস্কার আধিকারিক ভিক্টর সাহা বলেন,সমগ্র বিষয়ে তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।নির্দিষ্ট প্রক্রিয়ায় জমি উদ্ধার হবে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে,দীর্ঘ ১০০ বছরের বেশি সময় ধরে এই শ্মশানটি ব্যবহার করে আসছে স্থানীয়রা।
ভূমি সংস্কার দপ্তরের রেকর্ডে এই জমির চরিত্র শ্মশান বলেই উল্লেখ রয়েছে।কিন্তু সম্প্রতি এলাকার কিছু তৃণমূলের প্রভাবশালী নেতা সঙ্গে শাসকদল আশ্রিত জমি মাফিয়ারা রাতারাতি এই জমির রেকর্ড পরিবর্তন করে নেয়। তারপরেই এই শ্মশানের জমি থেকে ব্যাপক হারে মাটি কাটতে আরম্ভ করে। এদিকে জমি মাফিয়ারা কয়েক দিন ধরে ওই শ্মশান থেকে প্রায় চল্লিশ লক্ষ টাকার বেশি মাটি কেটে নিয়েছে বলে অভিযোগ উঠেছে গ্রামবাসীর পক্ষ থেকে। এই বিষয়ে তারা তথ্য জানার অধিকার আইনে ভূমি সংস্কার দপ্তরকে চিঠিও করেছে। সেখানেই দেখা গেছে জমিটি এখনো শ্মশান বলেই উল্লেখ রয়েছে। এমনকি আর এস খতিয়ানেও এই জমি শ্মশান বলে উল্লেখ রয়েছে।গ্রামবাসীদের দাবি অবিলম্বে এই জমি শ্মশান রক্ষা কমিটিকে ফিরিয়ে না দিলে এবং জমি মাফিয়াদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ না করলে তারা বৃহত্তর আন্দোলনে নামবেন।

সব খবর পড়তে আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হোনএখানে ক্লিক করুন


প্রাসঙ্গিক খবর